Breaking News
রিফাত

নিজের মেধাকে নিজের দেশে কাজে লাগালে দেশ হবে উন্নত -রিফাত

বাংলাদেশ থেকে যারা বিদেশে প্রযুক্তি বিষয়ক উচ্চতর ডিগ্রী অর্জন করতে যায়, তারা দেশে আসলেই বাংলাদেশ প্রযুক্তি খাতে অনেক উন্নতি সাধন করবে —রিফাত সাহরিয়ার

বাংলাদেশে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ নামে একটি যুদ্ধ অনুষ্ঠিত হয়। এই যুদ্ধে পুরুষ্কার হিসেবে থাকে বুয়েট, ঢাবি, ঢামেক থেকে শুরু করে বাংলাদেশে অবস্থিত আরও অনেক পাবলিক ইউনিভার্সিটি, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি এবং মেডিকেল কলেজ থেকে উচ্চতর ডিগ্রি নেওয়ার সুযোগ। কয়েক লাখ পরীক্ষার্থী এই যুদ্ধে অংশগ্রহন করলেও চান্স পায় মাত্র কয়েকহাজার। এরই একজন হলো ভোলাহাট, চাঁপাইনবাবগঞ্জের ছেলে রিফাত সাহরিয়ার। তিনি এ বছর ভর্তি যুদ্ধে বুয়েটে পড়ার সুযোগ পেয়েছ। আসুন রিফাত সাহরিয়ারের কাছ থেকে জেনে নিই তার এই সফলতার পেছনের গল্প। সাক্ষাৎকারটি নিয়েছেন স্টাডি আওয়ারস এর নিজস্ব প্রতিনিধি মোঃ আতিকুর রহমান

স্টাডি আওয়ারস : আপনার জীবনের লক্ষ্য কি? কোন লক্ষ্য কে সামনে রেখে আপনি এখন বুয়েটে?
রিফাত সাহরিয়ার : প্রথমত একজন ভালো মানুষ হওয়া। তারপর ইঞ্জিনিয়ারিং এর উপর উচ্চতর ডিগ্রি নিয়ে দেশের সেবায় কাজ করা।

স্টাডি আওয়ারস : আপনি ছাত্র হিসেবে নিজেকে কেমন মনে করেন?
রিফাত সাহরিয়ার : একজন সাধারণ ছাত্র যেমন তেমনই।

স্টাডি আওয়ারস : পরিবার থেকে কেমন সহযোগিতা পেয়েছেন?
রিফাত সাহরিয়ার : এটা অনেক বড় পাওয়া আরকি। আমার ফিউচার ক্যারিয়ার নির্বাচনে বাবা মা আমাকে সম্পূর্ণ স্বাধীনতা দিয়েছেন। কখনো তাদের ইচ্ছা আমার উপর চাপিয়ে দেননি। সবসময় সাপোর্ট পেয়েছি। আমি অনেক লাকি ফিল করি এমন সাপোর্টিভ পরিবার পেয়ে।

স্টাডি আওয়ারস : আপনার স্কুল,কলেজ সম্পর্কে জানতে চাই স্কুল কলেজ থেকে কেমন সাহায্য সহযোগিতা পেয়েছেন?
রিফাত সাহরিয়ার : আমার কলেজ ছিল রাজশাহী কলেজ। আমার সাফল্যের পিছনে অন্যতম কারণ কলেজের কঠোর নিয়মকানুন। কলেজের কারণেই আমি একটা রুটিনড লাইফের মধ্যে অভ্যস্ত হয়। আর আমার স্কুল ভোলাহাট রামেশ্বর পাইলট ইনস্টিটিউশন।

স্টাডি আওয়ারস : সূদুর রাজশাহী কলেজ থেকে বুয়েটে আসার পেছনে, কোন মোটিভেশান কাজ করছে?
রিফাত সাহরিয়ার : বুয়েটে চান্স পাওয়া সিনিয়র ভাইয়া আপুরা কলেজে দেখা করতে আসতেন। ক্লাসে সবাইকে গাইডলাইন দিতেন। তাদের হাস্যোজ্জ্বল চেহারা দেখে ঐ একই জায়গায় নিজেকে দেখতে ইচ্ছা করত। এই বিষয়টা আসলেই অনেক ভালো প্রভাবিত করেছে আমাকে।

IMG 20220809 171749
S.M Shahriar Rifat
Mechanical Engineering, BUET

স্টাডি আওয়ারস : বুয়েটের কঠোর ভর্তি পরীক্ষা অতিক্রম করার জন্য কিভাবে নিজেকে তৈরি করছেন?
রিফাত সাহরিয়ার : করোনা মহামারির কারণে কলেজ বন্ধ হয়ে যাওয়া আমার জীবনের টার্নিং পয়েন্ট। এই সময়ে নিজেকে জানতে শিখেছি। তারপর প্রিপারেশন নিই। মেইন প্রিপারেশন এই ছুটিতেই নিই। আর প্রতিদিনই যতটুকু পারতাম পড়ার চেষ্টা করতাম। এভাবেই নিয়মিত পড়াশোনা করার ফলেই অতিক্রম করতে পেরেছি।

স্টাডি আওয়ারস : বুয়েটসহ আর কোন কোন ভার্সিটিতে পরীক্ষা দিয়েছেন? সেগুলোতে আপনার রেজাল্ট কি? এবং বুয়েটে কোন বিষয়ে ভর্তি হয়েছেন?
রিফাত সাহরিয়ার : বুয়েটে ভর্তি পরীক্ষার পাশাপাশি যাথাক্রমে ঢাবিতে সিরিয়াল -১০৪, আইইউটিতে সিরিয়াল -১৭৯, এমআইএসটিতে সিরিয়াল -১৮৬ হয়েছিলো। বুয়েটে সিরিয়াল ৪৯০ হওয়ায় মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হয়েছি।

স্টাডি আওয়ারস : প্রযুক্তি খাতে বাংলাদেশ যে পিছিয়ে আছে, কিভাবে আরো উন্নতি করতে পারবে বলে মনে করে?
রিফাত সাহরিয়ার : প্রতিবছর যে পরিমাণে মেধাবী শিক্ষার্থীরা বিদেশে যায় তাদের খুব কমই দেশে আসে। আমাদের উচিত ব্রেইন ড্রেইন যতটা পরিমাণ উচিত কমানো।

স্টাডি আওয়ারস : ভবিষ্যতে প্রজন্ম নিয়ে আপনার ভাবনা কি?
রিফাত সাহরিয়ার : সময়ের পরিবর্তনে টেকনোলজির উন্নতিতে জেনারেশনের মেধার বিকাশ আরো হবে। আর এদের হাত ধরেই স্বপ্নের সোনার বাংলা গড়ব ইনশাআল্লাহ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *