(শিল্প ও সংস্কৃতি) ৬ষ্ঠ: আত্মার আত্মীয় – সমাধান

আত্মার আত্মীয় হচ্ছে ৬ষ্ঠ শ্রেণীর শিল্প ও সংস্কৃতি বই এর ৬ষ্ঠ অধ্যায়। আত্মার আত্মীয় অধ্যায়টির পাঠ্যবইয়ের প্রশ্নের উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

আত্মার আত্মীয়

কাজ-১ : বিভিন্ন রেখা ও আকার ব্যবহার করে এক একটি গাছ অঙ্কন করো, যার নাম হবে ‘পরিবার বৃক্ষ’। গাছের বিভিন্ন অংশের মতো পরিবার বৃক্ষের বিভিন্ন অংশে পরিবারের সদস্যদের যুক্ত করো।

নমুনা সমাধান
নিচে বিভিন্ন রেখা ও আকার ব্যবহার করে একটি গাছ আঁকা হলো এবং পরিবারের বিভিন্ন সদস্য এবং পোষা প্রাণীদের যুক্ত করা হলো।
কাজের ধরন : একক কাজ।

IMG 20230624 134409

চিত্র : পরিবার বৃক্ষ

কাজ-২ : ‘আত্মার আত্মীয়’ অধ্যায়ের ছড়াটি বিভিন্ন অঙ্গভঙ্গির মাধ্যমে হেলে-দুলে চড়ুই ও বাবুই পাখির কথোপকথন ফুটিয়ে তুলতে পারো।
কাজের ধরন :
দলীয় কাজ।

নমুনা সমাধান
আত্মার আত্মীয়‘ অধ্যায়ের ছড়াটি আমরা বিভিন্ন অঙ্গভঙ্গির মাধ্যমে হেলে-দুলে চড়ুই ও বাবুই পাখির কথোপকথন ফুটিয়ে তুলতে পারি খুব সহজে। শ্রেণিকক্ষের দুই বন্ধুকে দুটি ভিন্ন চরিত্রে অভিনয় করতে হবে। একজন চড়ুই পাখির চরিত্রে অন্যজন বাবুই পাখির চরিত্রে। নিম্নে নমুনা কথোপকথন দেওয়া হলো-

চড়ুই পাখি : বন্ধু, তুমি কেমন আছো?
বাবুই পাখি : ভালো আছি, তুমি কেমন আছো?
চড়ুই পাখি : এই তো আমিও ভালো আছি। ভালো থাকবোই না বা কেন বন্ধু, বাড়ি, গাড়ি সব কিছুই আছে, আর কী লাগে বল! তোমার তো কিছুই নাই রে, কুড়ে ঘরে থেকে তুমি আর কী বুঝবে?
বাবুই পাখি : আমার না, তোমার কথা শুনে খুব হাসি পাচ্ছে। আরে বন্ধু কষ্ট হোক তারপরও নিজের বাড়িতে থাকি, তোমার মতো পরের বাড়িতে থাকি না। অন্তত নিজের বাড়িতে যতই কষ্ট হোক থাকতে পারি। অন্যের ধনে বড়াই করার চেয়ে নিজের অল্পতে সুখী থাকা উত্তম।

কাজ-৩ : হাতের আঙুলের আকারে ও মাপে পাপেট বানানোর প্রক্রিয়া বর্ণনা করো।
কাজের ধরন :
দলীয় কাজ।
নমুনা সমাধান
হাতের আঙুলের আকারে ও মাপে পাপেট বানানোর প্রক্রিয়া নিম্নে দেওয়া হলো:
প্রয়োজনীয় উপকরণ: i. কাগজ, ii. কাঁচি, ii. আঠা, iv. কাপড়, v. পেন্সিল, iv. রাবার, vii. রঙিন মার্কার, শার্পনার সংগ্রহ করবো।
ধাপ-১: প্রথমে আমরা কয়েকটি ছোট ছোট দলে ভাগ হব। প্রতিটি দল প্রকৃতি থেকে পশু পাখির স্বর, চলন ভঙ্গিমা এবং বৈশিষ্ট্য সরাসরি অনুধাবন করে সেটির অভিজ্ঞতা ও কল্পনা করে একটি নাট্য ভাবনা তৈরি করে ‘বন্ধুখাতায় লিখে ফেলব।

আরো পড়োবৃষ্টি ধারায় বর্ষা আসে

ধাপ-২: প্রত্যেকটি দলের মধ্যে কে কোন প্রাণীর ভূমিকায় অভিনয় করবে তারও একটি পরিকল্পনা করব। গল্পের নির্ধারিত প্রাণীর চলন ও স্বরকে অনুকরণের মাধ্যমে সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য অনুশীলন শুরু করব।

received 1621443511687863

চিত্র : ফিঙ্গার পাপেট

ধাপ-৩: এবার দলের প্রত্যেক সদস্য নিজের হাতের আঙ্গুলের মাঝে নির্ধারিত প্রাণীর আকার, আকৃতি তৈরি করব এবং আকৃতিগুলো কেমন হতে পারে তা আমরা কাগজে এঁকে দেখব। কাগজ কেটে আঠা দিয়ে জোড়া লাগাবো অথবা কাপড় কেটে সেলাই করে সহজেই এসব আকার, আকৃতি তৈরি করব, এক্ষেত্রে দলের প্রত্যেকের সহায়তা আবশ্যক।

ধাপ-৪: পাপেটগুলো তৈরি করা হলে নির্দিষ্ট দিনে শ্রেণিকক্ষের টেবিলগুলো। এক সাথে করে একটি মঞ্চ তৈরি করব এবং মঞ্চের পিছনে চাইলে ঐ বিশেষ দিনের জন্য ব্যানার তৈরি করতে পারি অথবা শ্রেণিকক্ষের ব্ল্যাকবোর্ড এ চক দিয়ে ডিজাইন করে লিখতে পারি।

ধাপ-৫: সবকিছু প্রস্তুত হয়ে গেলে আমাদের হাতের আঙ্গুলের সাহায্যে ছন্দের তালে তালে পাপেট শো বা পুতুল নাচ প্রদর্শন করব। এভাবেই আমরা ‘পাঁচ আঙ্গুলের ভুবন’ কাজটি খুব সহজে করতে পারি।

কাজ-৪ : অধ্যায়ের ছবি আঁকা, গান, অভিনয় ও নাচের মধ্য হতে নিজের পছন্দের বিষয়ে যা জানলাম তা লিখো।

কাজের ধরন : একক কাজ।

নমুনা সমাধান
‘আত্মার আত্মীয়’ অধ্যায়ে ছবি আঁকা, গান, অভিনয় ও নাচের মধ্য থেকে আমার পছন্দের বিষয় হিসেবে আমি ছবি আঁকাকে নির্বাচিত করেছি। ছবি আঁকার মাধ্যমে খুব সহজেই মনের ইচ্ছা এবং সৃজনশীলতাকে প্রকাশ করা যায়। ছবি আকার মূল উপাদানগুলো হলো— রেখা, আকার- আকৃতি, গড়ন, রং, আলোছায়া, বুনট, পরিসর। এসকলের মাধ্যমে বিভিন্ন ধরনের চিত্র ও নকশা অংকন করা সম্ভব। রেখার মাধ্যমে আড়াআড়ি, লম্বালম্বি, কোনাকুনি আবার ঢেউ খেলানো, খাঁজকাটা, চক্রাকার ইত্যাদি ভাবে আঁকা সম্ভব। প্রাকৃতিক ও জ্যামিতিক ইত্যাদি বিভিন্ন আকার- আকৃতি দিয়ে দ্বিমাত্রিক চিত্র আঁকা সম্ভব। এভাবেই নিজের পছন্দমতো উপায় ব্যবহার করে নিজের পছন্দ মতো ছবি আঁকা যায়।

Leave a Comment