(জীবন ও জীবিকা) ৬ষ্ঠ: আমার জীবন আমার লক্ষ্য – সমাধান

আমার জীবন আমার লক্ষ্য হচ্ছে ৬ষ্ঠ শ্রেণীর জীবন ও জীবিকা বই এর ৫ম অধ্যায়। আমার জীবন আমার লক্ষ্য অধ্যায়টির পাঠ্যবইয়ের প্রশ্নের উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

আমার জীবন আমার লক্ষ্য

অ্যাক্টিভিটি ১: সাদিয়ার স্বপ্ন

সম্ভাব্য উপকরণ: পাঠ্যপুস্তক, ফ্লিপ চার্ট/পোস্টার, মার্কার, চক, বোর্ড, ডাস্টার ইত্যাদি।

নির্দেশনা: ৩ জন করে শিক্ষার্থী নিয়ে দল গঠন করো। সবাই মিলে পাঠ্যবইয়ের গল্পটি পড়ো। গল্পের চরিত্র সাদিয়ার কী স্বপ্ন এবং তার পছন্দ কী কী ছিল তা খুঁজে বের করো। পাঠ্যবইয়ের ছকটিতে সাদিয়ার স্বপ্ন ও পছন্দের কাজগুলো লেখো। অতঃপর তোমার উত্তরের সাথে নিচের নমুনা উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:
সাদিয়ার স্বপ্ন:
সাদিয়ার স্বপ্ন হলো বড় হয়ে সে মহাকাশ নিয়ে পড়ালেখা করবে।

সাদিয়ার পছন্দের কাজ: ছোট বেলা থেকেই সাদিয়ার খেলাধুলা ও চিত্রাঙ্কনের প্রতি প্রবল আগ্রহ। তাই সে পড়াশোনার পাশাপাশি নিয়মিত চিত্রাঙ্কন শেখে। তাছাড়া ঘরের নানা কাজ করে থাকে। বই পড়াও তার পছন্দের কাজ। যেমন- কমিকস, ছড়া ও সায়েন্স ফিকশনের বই। বাসায় কম্পিউটারে বসে অনলাইনে কোডিং ও প্রোগ্রামিংয়ের কাজ শেখাও তার পছন্দ।

অ্যাক্টিভিটি ২: রিফাতের স্বপ্ন

নির্দেশনা: ৩ জন করে শিক্ষার্থী নিয়ে দল গঠন করো। সবাই মিলে পাঠ্যবইয়ের গল্পটি পড়ো। গল্পের চরিত্র রিফাতের কী স্বপ্ন এবং তার পছন্দ কী কী ছিল তা খুঁজে বের করো। পাঠ্যবইয়ের ছকটিতে রিফাতের স্বপ্ন ও পছন্দের কাজগুলো লেখো। অতঃপর তোমার উত্তরের সাথে নিচের নমুনা উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:

রিফাতের স্বপ্ন: রিফাতের স্বপ্ন হলো বড় হয়ে সে পোশাক ডিজাইনার হবে।

রিফাতের পছন্দের কাজ: রিফাত তার মায়ের কাপড় সেলাইয়ের বিভিন্ন কাজে সহায়তা করে থাকে। যেমন- কাপড় ভাঁজ করতে, প্যাকেট করতে, তৈরি পোশাক ক্রেতাদের কাছে পৌঁছে দিতে। কেনাকাটা করতেও তার ভালো লাগে। স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চ সাজানো এবং উপস্থাপনার কাজও সে ভালো পারে। দলীয় নেতৃত্ব দেওয়া কাজটিও তার পছন্দ।

অ্যাক্টিভিটি ৩: আসমার স্বপ্ন

নির্দেশনা: ৩ জন করে শিক্ষার্থী নিয়ে দল গঠন করো। সবাই মিলে পাঠ্যবইয়ের গল্পটি পড়ো। গল্পের চরিত্র আসমার কী স্বপ্ন এবং তার পছন্দ কী কী ছিল তা খুঁজে বের করো। পাঠ্যবইয়ের ছকটিতে আসমার স্বপ্ন ও পছন্দের কাজগুলো লেখো। অতঃপর তোমার উত্তরের সাথে নিচের নমুনা উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:
আসমার স্বপ্ন:
আসমার স্বপ্ন হলো বড় হয়ে সে মানবসেবামূলক কাজের সাথে যুক্ত হবে।

আসমার পছন্দের কাজ: আসমা তার ছোট ভাইবোনদের প্রতি যত্নশীল। তাদের লেখাপড়ায় সহায়তা করতে, স্কুলে নিয়ে যেতে সাহায্য করে বাড়িতে কেউ কোনো কিছু খুঁজে না পেলে আসমা ঠিকই তা খুঁজে বের করে দেয়। অবসরে টিভি দেখা তার খুব পছন্দ। গল্প পড়া এবং গল্পলেখাও তার পছন্দের কাজ। তাছাড়া চিত্রাঙ্কন করা, রেড ক্রিসেন্ট, গার্লস গাইডের মতো সংগঠনের কাজও তার ভালো লাগে।

অ্যাক্টিভিটি ৪: নিজেকে চেনা

সম্ভাব্য উপকরণ: পাঠ্যপুস্তক, ফ্লিপ চার্ট/পোস্টার, মার্কার, চক, বোর্ড, ডাস্টার ইত্যাদি।

নির্দেশনা: তুমি কোন কাজগুলো করতে পছন্দ করো। কোন কাজগুলোতে তোমার বিশেষ দক্ষতা রয়েছে। যে কাজগুলো তুমি অপেক্ষাকৃত ভালোভাবে সম্পন্ন করতে পারো তা নির্বাচন করো। যেগুলো তোমার অপছন্দ বা ভালো লাগে না সেগুলোও নির্বাচন করো। এ তালিকায় তোমার পছন্দ, দক্ষতা ও অপছন্দসমূহ উদাহরণে না থাকলে তুমি নিজে আরও কিছু যোগ করে নিতে পারো। নিচের নমুনা উত্তরটির সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:

CamScanner 06 30 2023 13.44 1 1
CamScanner 06 30 2023 14.47

অ্যাক্টিভিটি ৫: আমার ইচ্ছা তালিকা

সম্ভাব্য উপকরণ: পাঠ্যপুস্তক, ফ্লিপ চার্ট/পোস্টার, মার্কার, চক, বোর্ড, ডাস্টার ইত্যাদি।
ছকটি পূরণ করে তুমি তোমার পছন্দ ও দক্ষতাগুলো নিশ্চয়ই জেনেছ। তাহলে এবার তোমার পছন্দ ও দক্ষতাসমূহ বিবেচনা করে ভবিষ্যতে তুমি কী কী করতে চাও বা কী কী হতে চাও তার একটি তালিকা তৈরি করি।

নির্দেশনা: তোমার পছন্দ ও দক্ষতাসমূহ বিবেচনা করে ভবিষ্যতে তুমি কী কী করতে চাও বা কী কী হতে চাও তার একটি তালিকা তৈরি করো। পাঠ্যবইয়ে প্রদত্ত ছকে তালিকাটি নিজে নিজে পূরণ করো। নিচের নমুনা উত্তরটির সাথে তোমার তালিকাটি মিলিয়ে নাও।

নমুনা উত্তর:
১. যা হতে চাই: ফটোগ্রাফার।
যা করতে চাই: ফটোগ্রাফি কোর্সে ভর্তি হওয়া, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা; ছবির পয়েন্ট, শর্ট, ক্যামেরা সম্পর্কে ধারণা নেওয়া।

২. যা হতে চাই: ক্রিকেটার
যা করতে চাই: নিয়মিত অনুশীলন, ক্রিকেট একাডেমিতে ভর্তি, প্রতিযোগিতামূলক খেলায় অংশগ্রহণ করা

৩. যা হতে চাই: ফ্যাশন ডিজাইনার
যা করতে চাই: বিজিএমইএ ইনস্টিটিউট অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজিতে ভর্তি হওয়া, আঁকাআঁকির দক্ষতা অর্জন, মানুষের রুচি, পছন্দ ইত্যাদি সম্পর্কে ধারণা রাখা।

৪. যা হতে চাই: পাইলট
যা করতে চাই: ইংরেজি, গণিত, বিজ্ঞান বিষয়গুলো ভালোভাবে জানা, বিমানবাহিনীতে যোগদান করা ও প্রশিক্ষণ নেওয়া।

অ্যাক্টিভিটি ৬: নিজের সম্পর্কে নিকটজনের ভাবনা

নির্দেশনা: এ ভাবনাটি পূরণের ক্ষেত্রে তুমি তোমার অভিভাবক (মা, বাবা, মামা, চাচা বা অন্য অভিভাবক), ভাই-বোন এবং দুইজন বন্ধুর মতামত নাও। তাদের প্রত্যেকের কাছ থেকে আলাদা আলাদা কাগজে মতামত নেবে। একজনের মতামত অন্যদের দেখাবে না। এভাবে পাঠ্যবইয়ের ছকটি নিজে নিজে পূরণ করো। নিচের উত্তরটির সাথে তোমার উত্তর মিলিয়ে নিতে পারো।

নমুনা উত্তর:

CamScanner 06 30 2023 13.44 3 1

অ্যাক্টিভিটি ৭: সিএন ফরিদের ভাবনা
১. গল্পের চরিত্রের কী স্বপ্ন ছিল? ২. স্বপ্ন অথবা জীবনের লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার জন্য কীভাবে পরিকল্পনা ও কাজ করলেন?

সম্ভাব্য উপকরণ: পাঠ্যপুস্তক, ফ্লিপ চার্ট/পোস্টার, মার্কার, চক, বোর্ড, ডাস্টার ইত্যাদি।

নির্দেশনা: ধাপ-১: ‘দারিদ্র্য জয় করে দরিদ্র্যের পাশে’ গল্পটা ভালোভাবে পড়ো।
ধাপ-২: এখন সিএন ফরিদের স্বপ্নটা খুঁজে বের করো। কী উপায়ে তিনি তার স্বপ্ন পূরণ করেছে তা চিহ্নিত করো।
ধাপ-৩: সাফল্য লাভে তিনি কীভাবে পরিকল্পনা করে কাজ করেছেন তা নিজ খাতায় লেখো।
ধাপ-৪: নিচের নমুনা উত্তরের সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:
১. সিএন ফরিদের স্বপ্ন ছিল বিখ্যাত বিজ্ঞানী হবেন।
২. এইচসিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হন। এ পরীক্ষায় সর্বোচ্চ নম্বর নিয়ে পাস করেন। পরবর্তীতে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পড়াশোনা শেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হন। বিদেশি একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইডি ডিগ্রি অর্জন করেন। পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা করেন। কালক্রমে বিশ্ববিখ্যাত বিজ্ঞানী হন। এভাবে সিএন ফরিদ সাফল্যের চূড়ায় উঠেছেন।

অ্যাক্টিভিটি ৮: নিজের ভাবনা
চলো আমরা ইচ্ছাগুলোর যে তালিকা তৈরি করেছিলাম সেখান থেকে একটি ইচ্ছা বা লক্ষ্যকে নির্বাচন করি। এমন একটি লক্ষ্য আমরা নির্বাচন করবো যা-

  • সুনির্দিষ্ট হবে (অর্থাৎ কী হতে চাই সরাসরি সেটি নির্বাচন করতে হবে)
  • অর্জনযোগ্য হবে, (অর্থাৎ অবাস্তব কল্পনাপ্রসূত কিছু হবে না।)
  • সময়াবদ্ধ হবে, (অর্থাৎ একটা নির্দিষ্ট সময়ে ইচ্ছেটা পূরণ করা সম্ভব হবে)

নির্দেশনা: তুমি যে ইচ্ছাগুলোর তালিকা তৈরি করেছিলে সেখান থেকে একটি ইচ্ছা বা লক্ষ্যকে নির্বাচন করো। তোমার নির্বাচিত লক্ষ্যটি সুনির্দিষ্ট হবে, অর্জনযোগ্য হবে, নির্দিষ্ট সময়ে সম্পন্ন করতে হবে। পাঠ্যবইয়ের ছকে তোমার ইচ্ছা বা লক্ষ্যের তালিকাটি পূরণ করো। নিচে একটি নমুনা উত্তর দেওয়া হলো-

নমুনা উত্তর: আমার লক্ষ্য হলো ফ্যাশন ডিজাইনার হওয়া। লক্ষ্যে পৌঁছাতে হলে আমাকে সৃজনশীল ও শৈল্পিক মনোভাবের জ্ঞান অর্জন করতে হবে। রঙ, টোন, শেড ইত্যাদি সম্পর্কে ভালো দক্ষতা অর্জন করা। এখন থেকেই পোশাকের সাইজ থেকে শুরু করে তার কালার, নকশা, প্রিন্ট, সেলাইয়ের ধরন ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করা। ফ্যাশন মার্কেটের প্রয়োজনীয়তা তথ্য সংগ্রহ করা। ফ্যাশন ডিজাইনিং ইন্ডাস্ট্রি সম্পর্কিত বই, ম্যাগাজিন ও জার্নালের সাহায্যে সবসময় নতুন জিনিস শিখে রাখা।

তিন-চার বছরের মধ্যে কালার থিওরি, টেক্সটাইল ট্রেনিং, ডিজাইন সফটওয়্যার, কম্পিউটারের ব্যবহারিক জ্ঞানগুলো অর্জন করা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করে বিজিএমইএ ইনস্টিটিউট অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজিতে ভর্তি হওয়া। ১০ বছরের মধ্যে ফ্যাশন ডিজাইনের উপর উচ্চতর কোর্স কমপ্লিট করব। এভাবে আমি নিজেকে ফ্যাশন ডিজাইনার হিসেবে গড়ে তুলব।

অ্যাক্টিভিটি ৯: লক্ষ্য পূরণের পরিকল্পনা

সম্ভাব্য উপকরণ: পাঠ্যপুস্তক, ফ্লিপ চার্ট/পোস্টার, মার্কার, চক, বোর্ড, ডাস্টার ইত্যাদি।

নির্দেশনা: পূর্বে পূরণকৃত ইচ্ছা তালিকাটি দেখো। এবার সেই তালিকা থেকে যেকোনো একটি ইচ্ছা বা লক্ষ্য নির্বাচন করো। এ ছকের প্রথম সারিতে একজন ব্যক্তির টাইম মেশিন আবিষ্কার করার পরিকল্পনাটি পড়ো। তোমার লক্ষ্যটি পাঠ্যবইয়ের প্রদত্ত ছকে পূরণ করো। নিচের নমুনা উত্তরটির সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:

CamScanner 06 30 2023 13.44 4 2

অ্যাক্টিভিটি ১০: লক্ষ্যে পৌছানোর রুটিন কাজ

নির্দেশনা: তোমরা ২ জন করে দল গঠন করো। এক জনের সাথে অন্য জন আলোচনা করো। দৈনিক রুটিনের কাজ তালিকা আকারে করো। এখনই কী কী পদক্ষেপ নেওয়া যায় তার স্বল্পমেয়াদি পরিকল্পনা করো। নিজে নিজে ওপরের ছকটি পূরণ করো। নিচের নমুনা উত্তরটি সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:

CamScanner 06 30 2023 13.44 5

অ্যাক্টিভিটি ১১: স্বমূল্যায়ন

নির্দেশনা: স্বমূল্যায়নটি নিজে পূরণ করো। সততার সাথে টিক (√) চিহ্ন দাও। পূরণ করে মা-বাবা কিংবা পরিবারের বড় অন্য কোনো সদস্যকে দেখাও। এরপর তাদের যেকোনো একজনের স্বাক্ষর নিয়ে শিক্ষকের কাছে জমা দাও। নিচে স্বমূল্যায়নের একটি নমুনা দেওয়া হলো—

নমুনা উত্তর:
এই অধ্যায়ে আমরা যা যা করেছি, টিক (√) চিহ্ন দাও-

CamScanner 06 30 2023 13.44 6

নির্দেশনা: স্বমূল্যায়নের ১ম ছকটি পূরণ করার পর তা পর্যবেক্ষণ করে তোমার প্রাপ্তি চিহ্নিত করো। কোন কোন কাজগুলো আরও ভালোভাবে করতে হবে তা মার্কার দিয়ে দাগ দাও। উক্ত বিষয়গুলো ভালোভাবে জানার জন্য পাঠ্যবই ও পাঠ সহায়ক বিষয়বস্তু পুনরায় পড়ো। প্রয়োজনে শিক্ষক ও অভিভাবকের সহায়তা নাও। তোমার প্রাপ্ত স্কোর সন্তোষজনক হলে তা অব্যাহত রাখার চেষ্টা করো। নিচের নমুনা উত্তরটি অনুসরণ করতে পারো।

নমুনা উত্তর: এ অধ্যায়ের যেসব বিষয় আমাকে আরও ভালোভাবে জানতে হবে তা হলো :
১. নিজের স্বপ্ন বা পছন্দের কাজগুলো শনাক্ত করতে হবে।
২. আত্মজিজ্ঞাসার মাধ্যমে নিজেকে চেনার চেষ্টা করতে হবে।
৩. লক্ষ্য পৌঁছানোর জন্য মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে।

যে কাজগুলোর নিয়মিত চর্চা আমাকে চালিয়ে যেতে হবে সেগুলো:
১. নিজের স্বপ্ন বা লক্ষ্যে স্থির থেকে পড়াশোনা চালিয়ে যেতে হবে।
২. স্বপ্ন বা লক্ষ্য পৌছানোর জন্য ধারাবাহিক স্বল্পমেয়াদি পরিকল্পনা করতে হবে।
৩. পরিকল্পনা অনুযায়ী দৈনন্দিন রুটিন বাস্তবায়ন করতে হবে।

Leave a Comment