গরমে ঘর ঠাণ্ডা রাখার ৬টি উপায় (ঘরোয়া উপায়ে)

গরমে ঘর ঠাণ্ডা রাখতে আমরা ফ্যানের আমরা ফ্যানের উপর নির্ভরশীলব হয়। আবার কেউ কেউ এসি ব্যবহার করে থাকেন। কিন্তু এসি বা ফ্যান ছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে ঘর ঠাণ্ডা রাখা যায়। স্টাডি আওয়ার’এ আজ গরমে ঘর ঠাণ্ডা রাখার ৬টি উপায় নিয়ে আলোচনা করা হবে।

গরমে ঘর ঠাণ্ডা রাখার ৬টি উপায়

১. বিছানা যেন মেঝের কাছাকাছি হয়
সাধারণত আমাদের অনেকের খাট বড় হওয়ায় মেঝে থেকে বিছানার বেশ দূরত্ব থাকে। তবে গরমে গরমের হাত থেকে বাঁচতে হলে বিছানা যতটুকু সম্ভব মেঝের কাছাকাছি রাখার চেষ্টা করুন। আবার মেঝেতে মাদুর পেতে শুয়ে থাকার অভ্যাস থাকলে আরো ভালো।

২. লাইট বন্ধ রাখুন
লাইট জ্বলার ফলে ঘরের তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে ঘরের মধ্যে স্বাভাবিক এর থেকে বেশি গরম পরিলক্ষিত হয়। তাই খুব বেশি প্রয়োজন ব্যতীত ঘরের লাইট জ্বালানো থেকে বিরত থাকবো। যার ফলে ঘরের তাপমাত্রা স্বাভাবিক থাকবে।

৩. ঘরে রান্না করবেন না
ঘরে বা বাড়ির মধ্যে রান্নাবান্না করা থেকে বিরত থাকুন। বাড়ির মধ্যে রান্নার ফেলে বাড়ির তাপমাত্রা বেড়ে যায়। এজন্য বাড়ির বাইরে রান্না করার চেষ্টা করুন।

৪. সূর্যের আলোর প্রতিফলন
সূর্যের আলো সরাসরি এলে ঘরের তাপমাত্রা বেড়ে যায়। তাই আলোর প্রতিফল হয় এমন জানালা ব্যবহার করুন। এতে সূর্যের আলো কম আসবে।

৫. হালকা রঙের ব্যবহার
গরমের সময় হালকা রঙের ব্যবহার চোখকে প্রশান্তি দেয়। তাই চাদর, পর্দা, বালিশের কভার ইত্যাদির ক্ষেত্রে গাঢ় রং ব্যবহার না করে হালকা রঙের ব্যবহার করুন। এতে ঘরে একটি ঠাণ্ডাভাব আসবে।

৬. বাড়িতে গাছ লাগান
গাছ ছায়া দেয়। বাড়িতে গাছ থাকলে ঘর ঠাণ্ডা থাকে। এক্ষেত্রে সূর্যমুখি, কলা, মিমিসা ইত্যাদি গাছ বাড়িতে লাগাতে পারেন। পাশাপাশি ঘরেও গাছ লাগান।

তথ্যসূত্র : হাফিংটন পোস্ট

Leave a Comment