(জীবন ও জীবিকা) ৬ষ্ঠ: গ্রাফটিং বা জোড়কলম – সমাধান

গ্রাফটিং বা জোড়কলম হচ্ছে ৬ষ্ঠ শ্রেণীর জীবন ও জীবিকা বই এর ৮ম অধ্যায়। গ্রাফটিং বা জোড়কলম অধ্যায়টির পাঠ্যবইয়ের প্রশ্নের উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

গ্রাফটিং বা জোড়কলম

অ্যাক্টিভিটি ১: গ্রাফটিংয়ের সুবিধাসমূহ দলগতভাবে আলোচনা করো।
সম্ভাব্য উপকরণ:
কলম করার ছুরি বা চাকু, প্রুনিং শিয়ার, পলিব্যাগ, পলিথিন টেপ ইত্যাদি।

নির্দেশনা: ৫/৬ জনের শিক্ষার্থী মিলে একটি দল গঠন করো। দলে সবাই মিলে গ্রাফটিং কী? গ্রাফটিংয়ের সুবিধা আলোচনা করো। এরপর তা খাতায় লেখো। নিচে একটি নমুনা উত্তর দেওয়া হলো। উক্ত নমুনা উত্তরের সাথে তোমার উত্তরটি মিলিয়ে নাও।

নমুনা উত্তর: নিচে গ্রাফটিংয়ের সুবিধাসমূহ আলোচনা করা হলো।
১. দ্রুত ফল পাণ্ডায় যায়।
২. এটি সময় সাশ্রয় করে।
৩. এটি স্থান সাশ্রয় করে।
৪. একই গাছে দুই ধরনের ফল পাওয়া যায়।
৫. প্রচুর পরিমাণে ফল ধরে।
৬. অল্প সময়ে উল্লেখযোগ্য সংখ্যক চারা উৎপাদন করা যায়।

অ্যাক্টিভিটি ২: জোড়কলম কাটার উপকরণের ছবি ও ব্যবহার দেখাও।
নির্দেশনা:
গ্রাফটিং বা জোড়কলম করার জন্য কী কী উপকরণ প্রয়োজন তা পাঠ্যবই ও ইন্টারনেটে দেখো। উক্ত উপকরণগুলো কোন কোন কাজে ব্যবহার হয় তা ভালোভাবে জানো। এখন জোড়কলম কাটার উপকরণের ছবি আঁক। উক্ত উপকরণের ব্যবহার লেখো। নিচের নমুনা উত্তরের সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।
নমুনা উত্তর:

CamScanner 07 04 2023 08.12 1

জ্যাক্টিভিটি ৩: আদিজোড় ও উপজোড় কীভাবে জোড়া লাগানো হয় তা চিত্রের সাহায্যে দেখাও।

নির্দেশনা: তোমরা পাঠ্যবইতে আদিজোড় ও উপজোড় কীভাবে লাগাতে হয় তা ভালোভাবে দেখো প্রয়োজনে শিক্ষকের সাথে আলোচনা করো। এরপর তোমরা আদিজোড় ও উপজোড় এমনভাবে জোড়া লাগাবে যাতে কোনো খালি জায়গা না থাকে। আদিলোড ও উপজোড়ের জোড়া লাগানো অংশ পলিথিন টেপ দিয়ে ভালোভাবে বেধে নিবে। এ বিষয়টির একটি কাল্পনিক ছবি অঙ্কন করো।
নিচের নমুনা চিত্রের সাথে তোমার চিত্রটি মিলিয়ে নাও।

CamScanner 07 04 2023 08.12 2 2

অ্যাক্টিভিটি ৪: আদিজোড় কাটার ছবি অঙ্কন করো।

নির্দেশনা
ধাপ-১: আদিজোড় কীভাবে কাটতে হয় তা ভালোভাবে জানো।
ধাপ-২: আদিজোড় কাটা ডালের নিচের অংশ ‘V’ আকৃতির মতে তৈরি করতে হয়।
ধাপ-৩: গাছটি তীর্যকভাবে বাকলসহ কাটতে হয়। ধাপ-৪: আদিজোড় কাটার উপরের ধাপগুলো ভালোভাবে কল্পনা করো। এখন পেন্সিল দিয়ে আদিজোড় কাটার ছবি আঁকো।

নমুনা উত্তর:

CamScanner 07 04 2023 08.12 3 1

অ্যাক্টিভিটি ৫: উপজোড় কাটার ছবি অঙ্কন করো।

নির্দেশনা
ধাপ-১: উপজোড়ের জন্য ২-৩টি কুঁড়িসহ ডাল নির্বাচন করতে হয়য়।
ধাপ-২: ধারালো ছুরি দিয়ে উপজোড় কাটতে হয়।
ধাপ-৩: উপজোড় কাটার এ ধাপগুলো ভালোভাবে কল্পনা করো। এখন পেন্সিল দিয়ে উপজোড় কাটার ছবি আঁকো। নিচের নমুনা ছবির সাথে তোমার ছবি মিলিয়ে নাও।

নমুনা উত্তর:

CamScanner 07 04 2023 08.12 4 1

আরো পড়ো → দশে মিলে করি কাজ
আরো পড়ো → কুকিং

অ্যাক্টিভিটি ৬: স্বমূল্যায়ন

ক. তোমরা গ্রাফটিং এর কাজ করার সময় কয়েকটি অবস্থার ছবি তুলবে অথবা এখানে দেওয়া বক্সগুলোতে এঁকে রাখবে। সেগুলো শিক্ষকের নির্দেশনা অনুযায়ী একদিন ক্লাসে এনে দেখাবে। যদি ছবি প্রিন্ট করার সুযোগ পাও, তাহলে একটি সাদা কাগজে প্রিন্ট দিয়ে কেটে এখানে লাগিয়ে দাও।

নির্দেশনা: ৩/৪ জনের একটি দল গঠন করো। দলে গ্রাফটিং করা প্রতিটি ধাপ ভালোভাবে জেনে নাও। তোমরা একটি গ্রাফটিং করো গ্রাফটিং করার সময় প্রতিটি ধাপের ছবি তুলবে অথবা এঁকে রাখবে। যদি ছবি প্রিন্ট করার সুযোগ পাও, তাহলে একটি সাদা কাগজে প্রিন্ট দিয়ে কেটে লাগিয়ে দাও। নিচের নমুনা উত্তরের সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর:

CamScanner 07 04 2023 08.23

খ. অভিভাবকের মতামত:

গ. নির্দেশনা: তুমি গ্রাফটিং করতে গিয়ে কোন আঘাত পেয়েছ কিনা। গ্রাফটিং করতে তোমার কাছে ‘কেমন লেগেছে’ বা এ কাজে কে কে তোমাকে সাহায্য করেছে, বা এ কাজে নতুন কী কী শিখতে পেরেছ তার অনুভূতিটি লেখো। নিচের নমুনা উত্তরের সাথে তোমার উত্তর মিলিয়ে নাও।

নমুনা উত্তর: কাজটি করতে গিয়ে আমার অনুভূতি গ্রাফটিং কাজটি করতে গিয়ে অসতর্কতার কারণে হাতে সামান্য ব্যথা পেয়েছি। বাড়ির সবাই কাজটি শেখার ব্যাপারে অনেক অনুপ্রেরণা দিয়েছে। এ কাজটি করে আমার অনেক ভালো লেগেছে।