রচনা: মাদরাসা শিক্ষার প্রয়োজনীয়তা (সহজ ভাষায়)

মাদরাসা শিক্ষার প্রয়োজনীয়তা
অথবা, মাদরাসা শিক্ষার গুরুত্ব

উপস্থাপনা : ‘মাদরাসা’ আরবি শব্দ। এর শাব্দিক অর্থ হচ্ছে বিদ্যালয়। সাধারণত মাদরাসা শিক্ষাকে ইসলামি শিক্ষা হিসেবে বিবেচনা করা হয়। আর ইসলামি শিক্ষা ব্যতীত ইসলামকে সঠিকভাবে জানা ও উপলব্ধি করা সম্ভব নয়। সুতরাং মাদরাসাই হলো ইসলামি শিক্ষার প্রাণকেন্দ্র।

মাদরাসা শিক্ষা : ইসলামি বিধিবিধান ও সংস্কৃতির ওপর ভিত্তি করে যে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠে এবং সেখানে যুগোপযোগী সাধারণ শিক্ষার পাশাপাশি কুরআন ও হাদিসের আলোকে যে শিক্ষা দেওয়া হয় তাকে মাদরাসা শিক্ষা বলে।

মাদরাসা শিক্ষার স্তর : মাদরাসা শিক্ষাকে তিনটি স্তরে বিভক্ত করা হয়। যথা-
ক. কওমি মাদরাসা : সরকারি সাহায্য ছাড়াই বাংলাদেশে অগণিত কওমি মাদরাসা গড়ে উঠেছে। ইসলামি শিক্ষা সম্প্রসারণে যার কোনো বিকল্প নেই।
খ. হাফেয মাদরাসা : হাফেয মাদরাসার মাধ্যমেও মাদরাসা বা ইসলামি শিক্ষার বিস্তার ঘটে থাকে।
গ. আলিয়া মাদরাসা : সরকারি ব্যবস্থাপনায় প্রতিষ্ঠিত আলিয়া মাদরাসা ইসলামি শিক্ষার বিস্তারে আন্তর্জাতিক ভূমিকা পালন করে থাকে।

আরো পড়ো →অধ্যবসায়
আরো পড়ো →ইসলাম ও মানবাধিকার

মাদরাসা শিক্ষার গুরুত্ব :
১। বিজ্ঞানের অগ্রযাত্রার শামিল: বিজ্ঞানের অগ্রযাত্রায় বর্তমান মাদরাসা শিক্ষা পিছিয়ে নেই। আজকে মাদরাসা থেকে দাখিল ও আলিম (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) পরীক্ষা পাস করে ছাত্ররা বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও মেডিক্যালে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে এবং বিজ্ঞানের অগ্রযাত্রার পথে তাদের প্রচেষ্টা দিয়ে নতুন মাত্রা যোগ করছে।

২। কৃষি উন্নয়ন : দেশের অধিকাংশ লোকই কৃষক। বর্তমানে মাদরাসা শিক্ষায় কৃষিবিজ্ঞান পাঠ্যসূচিভুক্ত করা হয়েছে। মাদরাসায় শিক্ষিতরা যাতে এক্ষেত্রে যথাযথ অবদান রাখতে পারে, সেজন্য এখানে কৃষি শিক্ষাকে আরও গুরুত্ব দিতে হবে।

৩। চিকিৎসা বিজ্ঞানে অংশগ্রহণ : বর্তমানে মাদরাসা থেকে আলিম পাস করে মেধাবি ছাত্ররা চিকিৎসা মহাবিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে। ফলে তারাও ডাক্তার হয়ে দেশের মানুষের সেবাকার্যে অংশগ্রহণ করছে। ভাই দাখিল ও আলিম শ্রেণিতে এ বিষয়ে পর্যাপ্ত শিক্ষা উপকরণ ও শিক্ষকের ব্যবস্থা করা দরকার।

৪। ইসলামি শিক্ষা : মাদরাসাগুলো ইসলামি শিক্ষার প্রধান কেন্দ্রস্থল মাদরাসা শিক্ষার মাধ্যমে মানুষ হালাল, হারাম, ফরয, ওয়াজিব, সুন্নাত, মাকরূহ ও ভালোমন্দ পার্থক্য করে জীবনযাপন করতে পারে। সুতরাং এ শিক্ষা ব্যবস্থার ভূমিকা অনস্বীকার্য।

৫। মাদরাসা শিক্ষার বর্তমান অবস্থা : আধুনিক বিজ্ঞানের যুগে প্রচলিত শিক্ষার তুলনায় মাদরাসা শিক্ষা কোনো ক্ষেত্রেই পিছিয়ে নেই। সরকার ও ধর্মপ্রাণ মুসলমানদের সহায়তায় এসব প্রতিষ্ঠান আজও তাদের জ্ঞান-বিজ্ঞানের মহৎ কাজ চালিয়ে যাচ্ছে। যদিও এসব প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষা উপকরণের যথেষ্ট অভাব রয়েছে। তবে সরকার মাদরাসা শিক্ষার মূল্যায়নস্বরূপ মাদরাসা ছাত্রদেরকে বি. সি. এস. পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করেছে।

উপসংহার : একথা সত্য যে, খাঁটি মুসলমানদের ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণের নিশ্চয়তা একমাত্র মাদরাসা শিক্ষাই দিতে পারে। কারণ এতে ইসলামি শিক্ষা ও সাধারণ শিক্ষার সমন্বয় ঘটানো হয়েছে।

Leave a Comment