(বাংলা) ৬ষ্ঠ: অর্থ বুঝে বাক্য লিখি (১ম পরিচ্ছেদ: শব্দের শ্রেণি) – সমাধান

অর্থ বুঝে বাক্য লিখি হচ্ছে ষষ্ঠ শ্রেণীর বাংলা বই এর ৩য় অধ্যায়। অর্থ বুঝে বাক্য লিখি অধ্যায়ের ১ম পরিচ্ছেদ শব্দের শ্রেণি এর অনুশীলনীর প্রশ্নের উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

১ম পরিচ্ছেদ : শব্দের শ্রেণি

নমুনা ১
১. নিচের অনুচ্ছেদ থেকে নাম বোঝায় এমন শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
হাবিব সোমবার সকালে ঢাকায় এসে পৌঁছাল। সে রবিবার রাতের ট্রেনে তার বড়ো বোনের সঙ্গে রাজশাহী থেকে রওনা দিয়েছিল। এই প্রথম সে ঢাকায় এসেছে। কমলাপুর রেলস্টেশন থেকে বোনের বাসায় যাওয়ার পথে ফ্লাইওভার দেখে হাবিব অবাক হয়ে গেল। এটাকে তার মনে হলো দোতলা রাস্তা। বোনের বাসার কাছে রাস্তার পাশে একটি ফুলের দোকান। সেখানে রজনীগন্ধা, গোলাপ, গাঁদা-সহ নানা রকম ফুল থরে থরে সাজানো রয়েছে। তার ঠিক পাশেই একটা ফলের দোকান। সেখান থেকে বড়ো বোন কিছু পেয়ারা কিনল। ঘরে ঢোকার পর পরিবারের সবার সঙ্গে কুশল বিনিময় হলো। টেবিলে নাশতা দেওয়া ছিল। হাত-মুখ ধুয়ে সে নাশতা করতে বসল। সেদিন ছিল বাংলাদেশ দলের ক্রিকেট খেলা। তাই খাওয়া শেষ করেই টেলিভিশনের সামনে গিয়ে বসল। ভ্রমণের কারণে হাবিবের কিছুটা ক্লান্তি ছিল, তবে সব মিলিয়ে তার খুব আনন্দ হচ্ছিল।

নমুনা উত্তর:
হাবিব, সোমবার, ঢাকায়, রবিবার, রাতের, ট্রেনে, বোনের, রাজশাহী, কমলাপুর, রেলস্টেশন, বোনের, বাসায়, পথে, ফ্লাইওভার, অবাক, রাস্তা, বোনের, রাস্তার, ফুলের দোকান, রজনীগন্ধা, গোলাপ, গাঁদা, ফুল, ফলের দোকান, বোন, পেয়ারা, ঘরে, পরিবারের, নাশতা, হাতমুখ, বাংলাদেশ দলের, ক্রিকেট খেলা, খাওয়া, টেলিভিশন, ভ্রমণ, হাবিবের, ক্লান্তি, আনন্দ।

IMG 20230414 085318

২. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে বিশেষ্য শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।
নমুনা উত্তর :
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (বিশেষ্য শব্দ) ছাতা, মাথা, ব্যাঙ, দেয়া, খেয়া, মাঝি, চিংড়ি, মাছ, বাচ্চা, চোখ, হাল, চিঠি, আজ, বিল, খালিসে, সাঁঝ, রোদ, নদী, ভেটকি, নাতনি, কাতলা, বাদলা, বর্ষা।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (বিশেষ্য শব্দ) হাসু, রহমত, কবিরাজ, নাড়ি, মোড়ল, সুবর্ণপুর, মানুষ, গোরু, ধান, ব্যারাম, ওষুধ, প্রাণী, মনির, বাঘ, চোখ, হিমালয়, পাহাড়, সমুদ্র, চন্দ্র, নক্ষত্র, শরবত, মুরগি, জবাই, সুখ, টাকা, বাড়ি, রাত্রি, ফতুয়া, সংগ্রহ, বন, ভিখারি, ধনী, কাঠ, চাল, ডাল, চোর, জামা, জুতা, দুনিয়া, বাদশা।

অনুচ্ছেদ লিখে বিশেষ্য খুঁজি
৩. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লেখো। লেখা শেষ হয়ে গেলে বিশেষ্য শব্দগুলোর নিচে দাগ নাও।
নমুনা উত্তর :
আমাদের বাড়ির পাশ দিয়ে বয়ে চলেছে একটি নদীনদীর নাম গড়াই। আমি প্রতিদিন স্কুল থেকে ফিরে বিকেলে নদীর ধারে বসে থাকি। নদীর ধারে একটা বটগাছ আছে। আমি সেই বটগাছের নিচে বসে নদী দেখি। সেখানে বসলে অনেক কিছু দেখা যায়। নদীতে নৌকা চলে। মাঝিরা নৌকা চালিয়ে যাত্রী পারাপার করে। তীরবর্তী লোকজন নদীতে গোরু-বাছুরের পা ধোয়ায়। নদীর স্রোতে মাঝেমধ্যে দেখি কচুরিপানা ভেসে যায়। আবার মাঝেমধ্যে মানুষের ঘরবাড়িগাছপালাও ভেসে যেতে দেখি। তখন বুঝতে পারি কোথাও হয়তো নদীভাঙনের কবলে পড়ে সব হারিয়েছে কেউ।

নমুনা ২
৪. নিচের অনুচ্ছেদ থেকে বিশেষ্যের পরিবর্তে ব্যবহৃত হয়েছে এমন শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
পারুল ফোন করে জানাল, তার প্রিয় একটা বই হারিয়ে গেছে। সেটি টেবিলের ওপরে রাখা ছিল। সাহেদ সেখান থেকে বইটা নিয়েছে বলে তার সন্দেহ হয়। তাবে ঠিক কে নিয়েছে, পারুল সে ব্যাপারে নিশ্চিত নয়। সন্দেহের তালিকায় মিনু আর চিনুর নামও আছে। পারুলের ধারণা, ওরাও বইটা নিতে পারে।
সব শুনে আমি বললাম, কোনো ব্যাপারে নিশ্চিত না হয়ে কাউকে দোষ দেওয়া ঠিক নয়। যে নিয়েছে, সে হয়তো পড়ার জন্যই নিয়েছে। কয়েক দিন অপেক্ষা করে দেখো, বইটা পাওয়া যায় কি না!
কিছু দিন পরে পারুল নিজেই জানাল, বইটা পাওয়া গেছে। পারুলের বাবা বইটা বুকশেলফে তুলে রেখেছিলেন। তিনি বুঝতেও পারেননি, এক বই নিয়ে এত ঘটনা ঘটে যাবে। আর পারুলও না বুঝে অন্যদের দোষ দিচ্ছিল।
নমুনা উত্তর :
তার, সেটি, সেখান, তার, কে, ওরাও, সব, আমি, কাউকে, যে, সে, তিনি, অন্যদের।

IMG 20230414 085341

৫. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে সর্বনাম শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।
নমুনা উত্তর :
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (সর্বনাম শব্দ) সে, তার, সবায় আমার।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (সর্বনাম শব্দ) তোমার, তার, আপনি, আমাকে, আমার, আমি, অন্যের, যাকেই, সেই, তুমি, তোমাকে, আমাদের।

অনুচ্ছেদ লিখে সর্বনাম খুঁজি
৬. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে সর্বনাম শব্দগুলোর নিচে দাগ দাও।
নমুনা উত্তর :
আমাদের বাড়িতে কালো রঙের একটি গোরু ছিল। গোরুটিকে আমরা সবাই খুব ভালোবাসতাম। একদিন আমার ছোটো বোন খুব অসুস্থ হয়ে পড়লে হঠাৎ করে অনেক টাকার প্রয়োজন হয়, কিন্তু সেসময় বাবার কাছে কোনো টাকা ছিল না। তাই তিনি সিদ্ধান্ত নিলেন গোরুটিকে বিক্রি করে দেবেন। তার সিদ্ধান্তের সঙ্গে মা একমত না হলেও নিরুপায় হয়ে মেনে নিলেন। পরদিন গ্রামের কশাই এসে গোরুটিকে যখন নিয়ে যাচ্ছিল তখন অবলা জীবটি আমাদের দিকে তাকিয়ে করুণ সুরে ডাকছিল। তার সেই ডাক উপেক্ষা করা আমাদের জন্য খুব কঠিন হলেও তাকে যেতে দিতে বাধ্য হলাম।

নমুনা ৩
৭. নিচের অনুচ্ছেদ থেকে বিশেষণ ব্যবহৃত হয়েছে এমন শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
নীল-সাদা স্কুলজামা পরে কয়েকটি মেয়ে স্কুল থেকে ফিরছিল। মেঠো পথের দুপাশে সবুজ ধানখেত। হঠাৎ সামনের মেয়েটি থমকে দাঁড়াল। বলল, “দ্যাখ দ্যাখ, কী সুন্দর একটা পাখি উড়ে যাচ্ছে!”
পাশের মেয়েটি ওপরে তাকিয়ে কোনো পাখি দেখতে পেল না। নীল আকাশের দিকে তাকিয়ে সে শুধু সাদা মেঘ ভেসে যেতে দেখল। অন্যরাও সেই পাখিটা খুঁজতে লাগল। কিন্তু ততক্ষণে উড়ন্ত পাখিটা চোখের আড়াল হয়ে গেছে।
ধানখেত পার হতেই একটা বড়ো পুকুর। সেখানকার পানি টলটলে পুকুরের ধারে একটা বড়ো আমগাছ। সেই আমগাছের দিকে তাকিয়ে একটি মেয়ে বলল, আমার মনে হচ্ছে, এবার অনেক আম ধরবে।’ সবাই তাকিয়ে দেখল, আমগাছে প্রচুর মুকুল এসেছে। সাদা মুকুলে আমগাছের সবুজ পাতা ঢাকা পড়েছে।
গাছের নিচে একজন বয়স্ক লোক পুরানো চেয়ারে বসে ছিলেন। তাঁর বয়স কম-বেশি সত্তর বছর। তিনি ওদের কথা শুনে বললেন, ‘ও ঠিকই বলেছে। যে বছর ধান ভালো হয়, সে বছর আমের ফলনও ভালো হয়।’
নমুনা উত্তর :
নীল-সাদা, মেঠো, সবুজ, সুন্দর, নীল, সাদা, উড়ন্ত, বড়ো, টলটলে, অনেক, প্রচুর, বয়স্ক, পুরানো, কম-বেশি, ভালো।

IMG 20230414 085357

৮. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে বিশেষণ শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।
নমুনা উত্তর :
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (বিশেষণ শব্দ) টাপুস টুপুস, ছুটছে, চোখ বুজে, ঝলসে, দারুণ, ভরসা।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (বিশেষণ শব্দ) নিস্তার, ভয়, হাউমাউ, কাঁদো, কঠিন, বড়ো, লুট, কোলাহল, অমর, মূর্খের, জোর, মিথ্যা কথা, তাজ্জব, বারোটা, অসুখী, একলা, অত্যাচারী।

অনুচ্ছেদ লিখে বিশেষণ খুঁজি
৯. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে বিশেষণ শব্দগুলোর নিচে দাগ দাও।
নমুনা উত্তর :
এক কৃষকের একটি হাঁস ছিল। হাসটি প্রতিদিন একটি করে সোনার ডিম পাড়ত। কৃষক সেই ডিম বিক্রি করে সংসার চালাত। এতে কৃষকের দিন ভালোই চলছিল। এভাবে চলতে চলতে কৃষকের একদিন লোভ হলো। সে মনে করল প্রতিদিন একটি করে ডিম না পেয়ে যদি একসাথে অনেকগুলো ডিম পাওয়া যেত, তাহলে কতই না ভালো হতো। তাই সে হাঁসের কাছ থেকে একসাথে অনেকগুলো সোনার ডিম পেতে চাইল। এ জন্য একদিন সকালে কৃষক হাঁসটিকে জবাই করে ফেলল। তারপর হাঁসের পেট চিরে সোনার ডিম বের করতে চাইল। কিন্তু সেখানে কোনো ডিম পেল না। কৃষক দুঃখে হায় হায় করে চিৎকার করে উঠল। লোভ করতে গিয়ে সে তার সোনার ডিম পাড়া হাঁসটিকেই হারাল।

নমুনা ৪
১০. নিচের অনুচ্ছেদ থেকে ক্রিয়া ব্যবহৃত হয়েছে এমন শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো। সবাই যখন খেলে, রিনার ভাই রাজীব তখন পড়তে বসে। আবার সবাই যখন পড়তে বসে, রাজীব তখন ঘুমায়। আর সবাই যখন ঘুমিয়ে পড়ে, রাজীব তখন খেলে। আজকাল কী যে করছে ছেলেটা! বয়স সবে চার বছর পূর্ণ হলো। সবকিছুতেই তার এলোমেলো আচরণ। বাবা একদিন কথায় কথায় মাকে বললেন, ‘আচ্ছা, ছেলেটার সব কাজ এমন এলোমেলো হচ্ছে কেন?’ মা হেসে বললেন, ‘কোথায়! সব কাজ তো এলোমেলো হচ্ছে না। এই যেমন, আমি খাইয়ে দিলে রাজীব সময়মতো খায়। মার কথা শুনে বাবা হাসলেন। বললেন, ‘আরেকটু বড়ো হলে কী করবে, সেটাই দেখার বিষয়। মা বললেন, ‘বড়ো হলে সব বুঝতে শিখবে। তখন সময়মতো পড়বে, ঘুমাবে আর খেলবে।

নমুনা উত্তর :
খেলে, পড়তে বসে, ঘুমায়, ঘুমিয়ে পড়ে, করছে, হলো, বললেন, হচ্ছে, খাইয়ে দিলে, খায়, হাসলেন, করবে, বুঝতে শিখবে, পড়বে, ঘুমাবে, খেলবে।

IMG 20230414 085421

‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে ক্রিয়া শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।

নমুনা উত্তর :
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (ক্রিয়া শব্দ) চলেছে, বিলি করতে, ঝরছে, ধরতে, হলো, ধরে, এসেছে, লিখছে, গেছে, গিয়ে, শুধায়, নামবে, কিনে, আসুক।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (ক্রিয়া শব্দ) শুনছি, দেখুক, শোনো, দেখাবেন, লেগে যাব, কাঁদো, জ্বালিয়েছে, কেড়ে, করে, দেখলে হাসে, হবে, হয়, দেখে নিও, বলবেন, যান, কোরো, করছি, বোলো, করো, করতে হবে, আনতে হবে, তুলে আনব, করতে পারছি, ভেঙে গেল, ঢেলে দাও, করে খেয়েছে, নিয়ে ছাড়ব, দিয়ে দেবো, এনে দাও, বলবে, বলব, করব, দাও, পাবে, করতে হবে, করতে পারো, পেলাম, মরবে, যাবে, দাও, বেরিয়ে এসো, ডাকবেন, করে খাবে, কাটি, বেচি, কিনি, শুয়ে পড়ি, হাসছ, হাসছি, রেখেছ।

অনুচ্ছেদ লিখে ক্রিয়া খুঁজি
১২. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে ক্রিয়া শব্দগুলোর নিচে দাগ দাও।

নমুনা উত্তর :
গ্রীষ্মকাল। প্রচণ্ড তাপদাহে খাঁ খাঁ করছিল মাঠঘাট, প্রান্তর। এক ফোটা পানি ছিল না খালবিল, ডোবা, পুকুর কোনোখানেই। এক তৃষ্ণার্ত কাক উড়ে এসে দেখতে পায় একটি কলসিতে সামান্য পরিমাণ পানি আছে, যা পান করা সম্ভব নয়। কিন্তু তৃষ্ণায় তার গলা শুকিয়ে যাচ্ছিল। তৎক্ষণাৎ সে একটি বুদ্ধি বের করল। কিছুটা দূর থেকে ঠোঁটে করে পাথর নিয়ে এসে কলসিতে ফেলতে শুরু করল। একসময় সে দেখল পানি কলসির মুখে উঠে এসেছে। আর এভাবেই তৃষ্ণার্ত কাক পানি পান করে নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিলো।

নমুনা ৫
১৩. নিচের অনুচ্ছেদ থেকে ক্রিয়াবিশেষণ ব্যবহৃত হয়েছে এমন শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
তুমি জোরে দৌড়াও, আমি ধীরে হাঁটি।
তুমি সামনে যাও, আমি পেছনে থাকি।
তুমি থামবে না, আমি দাঁড়াব না।
তুমি ঠিকঠাক যাও, আমি চুপচাপ দেখি।
তোমাকে কানে কানে বলি, আমি ভয়ে ভয়ে আছি।

নমুনা উত্তর :
জোরে, ধীরে, সামনে, পেছনে, না, না, ঠিকঠাক, চুপচাপ, কানে কানে, ভয়ে ভয়ে।

IMG 20230414 085439

১৪. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে ক্রিয়াবিশেষণ শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।

নমুনা উত্তর:
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (ক্রিয়াবিশেষণ শব্দ) টাপুস টুপুস, গাইতে গাইতে।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (ক্রিয়াবিশেষণ শব্দ) ভালো করে শোনো, পেলাম না, যাবে না, ডাকবেন না, বলো না, হবে না, পারছি না, পাবে না।

অনুচ্ছেদ লিখে ক্রিয়াবিশেষণ খুঁজি
১৫. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে ক্রিয়াবিশেষণ শব্দগুলোর নিচে দাগ দাও।

নমুনা উত্তর:
বলাই গাছ খুব ভালোবাসে। সে প্রতিদিন সকালে উঠেই বাগানে যায়। সেখানে নানারকম গাছপালা দেখে সে আনন্দিত হয়। একদিন সকালে দেখে কাঠুরে শিমুল গাছ কাটতে এসেছে। দেখে তার মন খারাপ হয়। তারপর থেকে সে সবসময় চুপচাপ থাকে। কারো সঙ্গে কথা বলে না। বাবা বুঝতে পারেন বলাইয়ের সবকিছু ঠিকঠাক চলছে না। একদিন তিনি বলাইকে ডাক দেন। বলাই ধীরে ধীরে সামনে এগিয়ে যায়। এরপর বলাইকে একটি শিমুলের চারা উপহার দেন। বলাই শিমুলের চারা দেখে খুব খুশি হয়।

নমুনা ৬
১৬. নিচের অনুচ্ছেদ থেকে অনুসর্গ ব্যবহৃত হয়েছে এমন শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
তিশার দাদির কাছে একটা পুরোনো সিন্দুক আছে। সেই সিন্দুক সবসময় তালা দিয়ে আটকানো থাকে। সিন্দুকের চাবি গেছে হারিয়ে তাই বহুদিন ধরে ওটা খোলা হয় না। তিশা এর দাদিকে গিয়ে বলল, ‘দাদি, এই সিন্দুকের ভেতরে কী আছে?’ দাদি অবাক চোখে তিশার দিকে তাকালেন। তারপর তিশাকে পাশে বসালেন। বললেন, ‘এর মধ্যে আমার শাশুড়ির, আমার, আর তোমার মার অনেক গয়না আছে। চাবি দিয়ে তালা খোলার পর সব দেখতে পাবে।’ এই বলে তিনি বাজার থেকে চাবি বানানোর লোক আনলেন। তিশার জন্য সিন্দুক খোলা হলো।

নমুনা উত্তর :
কাছে, দিয়ে, ধরে, ভেতরে, আছে, দিকে, পাশে, দিয়ে, থেকে, জন্য।

১৭. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে অনুসর্গ শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।

IMG 20230414 085457 1

‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (অনুসর্গ শব্দ) নাকি, যে, সারা, হলো।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (অনুসর্গ শব্দ) যতই, করে, লেগে, বলে, মধ্যে, মতো, দিয়ে, যদি, নিয়ে, যেন।

অনুচ্ছেদ লিখে অনুসর্গ খুঁজি
১৮. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে অনুসর্গ শব্দগুলোর নিচে দাগ দাও।

নমুনা উত্তর:
বাবলু হাফ-ইয়ারলি পরীক্ষায় অঙ্কে সাড়ে আট পেয়েছে। অঙ্কের স্যার তার খাতার ওপর বড়ো করে লাল পেনসিল দিয়ে ‘গরু’ লিখে দিয়েছেন এবং ক্লাসেও অপমান করেছেন। বাবলুর বাবাও সহজ পাত্র নন। তাই ভয়ে, দুঃখে, অভিমানে বাবলু ছুটির পর বাড়িতে না ফিরে একটি নির্জন স্থানে গাছের নিচে বসে রইল। রাতের অন্ধকারে তার সামনে ভিনগ্রহের এক পর্যটক এসে দাঁড়ালেন। তাঁর কাছে একটি কমুনিকেটর যন্ত্র আছে। বুদ্ধিমান প্রাণীরা কী ভাবছে এ যন্ত্র দিয়ে দূর থেকে টের পাওয়া যায়। যন্ত্রটির মাধ্যমে বাবলু জানতে পারল তার বাবা ও অঙ্কের স্যার দুজনই তার জন্য খুব চিন্তিত এবং নিজেদের ব্যবহারের জন্য দুঃখবোধ করছেন। এরই মধ্যে স্যার ও বাবা বাবলুকে খুঁজতে খুঁজতে তার সামনে এসে গেলেন। বাবলু ভিনগ্রহের ব্যক্তিটিকে আর দেখতে পেল না। বাবা এবং স্যার দুজনই বাবলুকে দেখে খুব বকাবকি করতে লাগলেন। কিন্তু তাতে বাবলুর একটুও রাগ হলো না। কারণ, ইতোমধ্যে সে তাঁদের মনের কথা জেনে ফেলেছে। তাঁরা মুখে যা বলছেন তা মোটেই তাঁদের মনের কথা নয়। গুরুজনরা অনেক সময়ই ছোটোদের বকাবকি করেন। সেটা তাদের ভালোর জন্যই করেন। প্রকৃতপক্ষে সব বাবা-মা তাঁদের সন্তানকে এবং শিক্ষক তাঁদের ছাত্রকে ভালোবাসেন।

নমুনা ৭
১৯. নিচের অনুচ্ছেদ থেকে যোজক শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
পলাশের নানা ও নানি একই দিনে মারা যান। নানার কঠিন অসুখ হয়েছিল এবং ওই অসুখে তিনি কয়েক বছর ভুগেছিলেন। নানা মারা যাওয়ার কয়েক ঘণ্টা পর পলাশের নানির হার্ট-অ্যাটাক হয়। তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছিল; কিন্তু বাঁচানো যায়নি। তারপর থেকে বেশ কয়েকদিন পলাশের মন খুব খারাপ ছিল; তাই তখন সে কারও সঙ্গে কথা বলত না। পলাশ একসময়ে বুঝতে পারে, মানুষের বার্ধক্য আর মৃত্যুকে ঠেকানো যায় না । তবু প্রতিটি মৃত্যু মানুষকে কষ্ট দেয়। পলাশদের বাড়িতে যখন নানা বা নানি বেড়াতে আসতেন, তখন পলাশের খুব ভালো লাগত। কারণ, তাঁরা পলাশকে খুব আদর করতেন। তাছাড়া তাঁরা পলাশের সঙ্গে অনেক মজার মজার গল্পও করতেন।

নমুনা উত্তর :
ও, এবং, কিন্তু, তাই, আর, তবু, তাছাড়া।

IMG 20230414 085511 1

২০. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে যোজক শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।

নমুনা উত্তর:
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (যোজক শব্দ) যে, তো, আর।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (যোজক শব্দ) তাই, আর, এবং, যদি, যত, তত, তো।

অনুচ্ছেদ লিখে যোজক খুঁজি
২১. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে যোজক শব্দগুলোর নিচে দাগ দাও।

নমুনা উত্তর:
ভাত বাঙালির বহুকালের প্রিয় খাদ্য। সরু সাদা চালের গরম ভাতের কদর সব চাইতে বেশি ছিল বলে মনে হয়। পুরোনো নাি ভালো খাবারের নমুনা হিসেবে যে তালিকা দেওয়া হয়েছে, তা এই: কলার পাতায় গরম ভাত, গাওয়া ঘি, নালিতা শাক, মৌরলা মাছ আর খানিকটা দুধ। লাউ, বেগুন ইত্যাদি তরিতরকারি প্রচুর খেত সেকালের বাঙালিরা, কিন্তু ডাল তখনো বোধহয় খেতে শুরু করেন। মাছ তো প্রিয় বস্তুই ছিল— বিশেষ করে ইলিশ মাছ। শুটকির চল সেকালেও ছিল – বিশেষ করে দক্ষিণাঞ্চলে । স্থাগমাংস সবাই দেখু হরিণের মাংস বিয়ে বাড়িতে বা এরকম উৎসবেই সাধারণত দেখা যেত। পাখির মাংসও তাই। ক্ষীর, দই, পায়েস, ছানা— এসব চি বাঙালির নিত্যপ্রিয়। আম-কাঠাল, তাল-নারকেল ছিল প্রিয় ফল। আর খুব চল ছিল খাজা, মোয়া, নাড়ু, পিঠেপুলি, বাতাসা, কলহ এসবের। মশলা দেওয়া পান খেতেও সকলে ভালোবাসত।

নমুনা ৮
২২. নিচের অনুচ্ছেদ থেকে আবেগ শব্দ খুঁজে বের করে খালি ঘরে লেখো।
শেষ বলে ছয় মেরে বাংলাদেশ জিতে গেল। আমি বললাম, ‘আহ্! কী চমৎকার খেলাই না দেখলাম। ছোটো বোন চিৎকার দিয়ে উঠল, ‘দারুণ! আমরা জিতে গেছি।’ ওর চোখে-মুখে খুশির ঝিলিক । মা বললেন, ‘বাহ্, এমন খেলা বহুদিন দেখিনি। ছেলেরা ভালোই খেলেছে।’ বাবা বললেন, ‘শাবাশ! এই না হলে বাঘের বাচ্চা!”
“আহা! যারা হেরে গেল, ওদের মনে অনেক কষ্ট। তাই না?’ ছোটো বোন একটা ফোড়ন কাটল। বাবা হাসলেন। বললেন, ‘দুর। এতে কষ্টের কী আছে? এটা তো একটা খেলা । খেলায় হারজিত থাকতেই পারে। মা জানালা দিয়ে বাইরে তাকিয়ে বললেন, ‘আরে! এর মধ্যেই দেখি বিজয় মিছিল শুরু হয়ে গেছে। বোন সেদিকে তাকিয়ে বলল, ‘বাপরে বাপ! কত বড়ো মিছিল!’

নমুনা উত্তর:
আহ!, দারুণ!, বাহ!, শাবাশ!, আহা!, দূর!, আরে!, বাপরে বাপ!

IMG 20230414 085526 1

২৩. ‘চিঠি বিলি’ ছড়া ও ‘সুখী মানুষ’ নাটক থেকে আবেগ শব্দ খুঁজে বের করে তার একটি তালিকা তৈরি করো।

নমুনা উত্তর:
‘চিঠি বিলি’ থেকে পাওয়া → (আবেগ শব্দ) দারুণ।

‘সুখী মানুষ’ থেকে পাওয়া → (আবেগ শব্দ) আহা রে, চুপ চুপ! অ্যা।

অনুচ্ছেদ লিখে আবেগ খুঁজি
২৪. যেকোনো একটি বিষয় নিয়ে ১০০ শব্দের মধ্যে একটি অনুচ্ছেদ লিখে আবেগ শব্দগুলোর নিচে দাগ দাও।

নমুনা উত্তর :
রোজ বিকেলে লিমা ও সীমা দুই বোন হাঁটতে বের হয়। আজ তারা ঠিক করল গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদী দেখতে যাবে। নদীর দুই ধারে ফুটে থাকা কাশফুল দেখে সীমা বলে উঠল, বাহ! কী চমৎকার দৃশ্য। ঠিক তখনই লিমা চিৎকার করে বলল, আরে! ওই দেখ কী সুন্দর পাখি। আহ! লিমা তোর চিৎকার শুনে ভয়েই পাখিটা উড়ে গেল। দুর! এমন বোকামি কেউ করে! আহা! সীমা, বাদ দে না। পাখিটা তো আর ফিরবে না। রাগ ভুলে সামনে তাকিয়ে দেখ প্রকৃতি কী অপরূপ সাজে সেজেছে! ঠিকই বলেছিস আকাশটা কী দারুণ! তাই না?

2 thoughts on “(বাংলা) ৬ষ্ঠ: অর্থ বুঝে বাক্য লিখি (১ম পরিচ্ছেদ: শব্দের শ্রেণি) – সমাধান”

Leave a Comment