রচনা: সময়ের মূল্য (সহজ ভাষায়)

সময়ের মূল্য

উপস্থাপনা : Time is more valuable than wealth. অর্থাৎ, সম্পদের চেয়ে সময়ের মূল্য বেশি। কেননা মানবজীবনে সময় সুনির্ধারিত। এ সংক্ষিপ্ত সময়ে মানুষকে নানারকমের কাজ সম্পাদন করতে হয়। তাই সময়কে কাজে লাগাতে পারলেই জীবন সার্থক ও সফল হবে। এ কারণে মানবজীবনে সময়ের মূল্য অপরিসীম।

সময়ের গতিশীলতা : পৃথিবীতে সময়ের চেয়ে গতিশীল আর কিছুই নেই। আমাদের জীবন অত্যন্ত ছোট আর সময় অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন। তাই কোনো ইংরেজ কবি সময়কে বৃদ্ধ যাযাবরের সাথে তুলনা করে বলেছেন- Time, You are an old gipsy man.

সময়ের মূল্যবোধ : সময়ের মূল্য পৃথিবীর সকল সম্পদের চেয়েও বেশি। কারণ ধনসম্পদ একবার হারিয়ে গেলে তা আবার অর্জন করা সম্ভব; কিন্তু সময় একবার অতিক্রান্ত হলে তা আর ফিরে পাওয়া সম্ভব নয়। তাই বলা হয়- Time is money. কবির ভাষায়-

সময়ের মূল্য বুঝে করেন যারা কাজ
তারা আজ স্মরণীয় জগতের মাঝ।

সময়ের সদ্ব্যবহার : সময়ের সদ্ব্যবহার বলতে যখন যে কাজটি করা দরকার, ঠিক তখনি তা করা বোঝায়। অর্থাৎ জীবনের প্রতিটি মুহূর্তকে কাজে লাগানোই সময়ের সদ্ব্যবহার। আজ এ কাজটি করব না, কাল করব বলে ফেলে রাখা উচিত নয়। এতে সময় শেষ হয়ে যাবে, কিন্তু কাজ বাকি থেকে যাবে। সময়ের সদ্ব্যবহারের ওপরই জীবনের সফলতা নির্ভর করে। পৃথিবীতে যত জ্ঞানীগুণী এসেছেন সকলেই সময়ের সদ্ব্যবহার করে অমরত্ব লাভ করেছেন। সময়ের যথাযথ ব্যবহারের ফলেই আজ সিঙ্গাপুর, জাপান প্রভৃতি দেশ উন্নতির স্বর্ণশিখরে আরোহণ করে আছে।

সময় নষ্ট করার কুফল : সময়ই জীবন আর জীবনই সময়। তাই সময় নষ্ট করা মানে জীবনে কষ্ট করা। যারা বৃথা সময় নষ্ট করে, তারা জীবনে কখনো সুখী হতে পারে না। অলসতা করে সময়ের যথাযথ ব্যবহার না করলে জীবনে দুঃখের অমানিশা নেমে আসে। এজন্যই প্রবাদ আছে- Time and tide wait for none. অর্থাৎ, সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না।

সময়ের সদ্ব্যবহারের উপায় : সময়কে কাজে লাগাতে হলে উপযুক্ত সময় নির্বাচন করে নিতে হবে। কাজের পরিমাণ বিবেচনা করে সময়কে ভাগ করে নিলে ঠিক সময়ে কাজটি সম্পন্ন হতে পারে। এভাবেই সময়কে যথাযথভাবে ব্যবহার করা যাবে।

ছাত্রজীবন ও সময় : ছাত্রজীবন মানবজীবনের শ্রেষ্ঠ সময়। এ সময়টা সঠিকভাবে কাজে লাগালে জীবন সুন্দর হয়। সে জীবন থেকে পরিবার, দেশ ও জাতি উপকৃত হয়। অন্যথা সারাজীবন দুঃখকষ্টের বোঝা বইতে হয়।

আরো পড়োছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য
আরো পড়োবাংলাদেশের কৃষক

উপসংহার : জীবন সংক্ষিপ্ত আর কাজ অফুরন্ত, তাই জীবনকে সাফল্যমণ্ডিত করে তুলতে হলে সময়ের সদ্ব্যবহার করা জরুরি। বিশেষত জীবনে উন্নতির স্বর্ণশিখরে আরোহণ করতে হলে ছাত্রজীবনের সময়কে যথাযথভাবে কাজে লাগানো অপরিহার্য কর্তব্য।